img

প্রতিদিন কাজকর্মের জন্য বাইরে বেরোতে হয়, ফলে অন্তত সামান্য মেকআপ করতে হয়। বিয়ে বাড়ি অথবা পার্টিতে যাওয়ার আগে আবার ভারী মেপআপ করাটা মাস্ট। তবে অনুষ্ঠান বাড়ি থেকে ক্লান্ত হয়ে ফেরার পর মেকআপ তোলার কথা হয়ত কারোই মাথায় থাকে না। কিন্তু যতই ক্লান্ত হোন না কেন মুখ থেকে মেকআপ না তুলে কখনওই ঘুমাতে যাবেন না। তাহলেই কিন্তু ত্বকের পুরো বারোটা বেজে যাবে। 

মুখে মেকআপ নিয়ে ঘুমাতে গেলে মুখে খুব তাড়াতাড়ি বলিরেখা পড়ে যাবে। মেকআপ যত দামিই হোক না কেন ঘুমানোর সময় তা পরিষ্কার করে নিয়ে তবেই ঘুমাতে যান। জেনে নিন ঠিক কী কী করলে আপনার মেকআপ থাকবে নিখুঁত অথচ ত্বকেরও ক্ষতি হবে না। 

সঠিক পদ্ধতিতে মেকআপ তুলুন

চোখের কোণে অল্প একটু কাজল লেগে থাকলে কী আর হবে, এই যদি ভেবে থাকেন তা হলে বড়ো ভুল করছেন! দীর্ঘদিন এটা যদি চলে, আপনার ত্বক তো খারাপ হয়ে যাবে। ঘুমোতে যাওয়ার আগে শুধু যে মেকআপ তুলে ফেলতে হবে তাই নয়, মেকআপ তুলতে হবে যথাযথ উপায়ে। টু-স্টেপ ক্লিনিংয়ের উপর জোর দিন। চড়া মেকআপ লাগালে টু-স্টেপ ক্লিনিং করতেই হবে। মেকআপ তোলার সময় বেশি ঘষাঘষি করবেন না। চোখের চারপাশের ত্বক খুব পাতলা। তাই চোখের মেকআপ তোলার সময় খুব হালকা হাতে তুলতে হবে। চোখের চারপাশের ত্বকে টান লাগলে অচিরেই বলিরেখা দেখা দিতে পারে। আপনার ত্বক তেলতেলে, না শুষ্ক, নাকি স্পর্শকাতর, সেটাও জেনে নিন, তা হলে সেই মতো ক্লেনজ়ার কিনতে পারবেন।

ডাবল ক্লেনজ়িংয়ের ওপর জোর দিন

আজকাল ডাবল ক্লেনজ়িং খুব জনপ্রিয় হয়ে উঠেছে কারণ এই পদ্ধতিতে ত্বক গভীর থেকে পরিষ্কার হয়ে ওঠে। প্রথমে অয়েল বেসড ফেস ওয়াশ দিয়ে মেকআপ আর আলগা ধুলোময়লাটা তুলে ফেলা হয়, তারপর জেল বেসড ফেসওয়াশ দিয়ে আর একবার ধুয়ে ফেলা হয় যাতে ত্বক ভিতর থেকে পরিষ্কার হয়ে যায় আর তেলমুক্ত থাকে। ত্বকের ধরন আর কতটা ভারী মেকআপ করেছেন, তার উপর নির্ভর করে দেখে নিন ডাবল ক্লেনজ়িং আপনার দরকার কিনা! কারণ শুষ্ক ত্বকে ডাবল ক্লেনজ়িং করলে ত্বক আরও শুকিয়ে যেতে পারে।

ঘরোয়া উপায়ে মেকআপ তুলুন

নারকেল তেল যে চুলের পক্ষে কতটা উপকারী তা আমরা সবাই জানি, এই তেল খুব ভাল মেকআপ রিমুভারের কাজ করে। একটি ছোট বাটিতে সামান্য পানি ও কয়েক ফোঁটা নারকেল তেল মিশিয়ে তাতে তুলো বা কটন প্যাড চুবিয়ে আপনি ত্বকের উপর থেকে তো বটেই এমনকী, ত্বকের ভিতর থেকেও মেকআপ তুলতে পারেন।

মেকআপ তোলার জন্য কাঁচা দুধ ব্যবহার করতে পারেন। একটি ছোট কাচের বাটিতে দুই থেকে তিন টেবিল চামচ কাঁচা দুধ নিয়ে তুলো বা কটন প্যাড চুবিয়ে মুখে হালকা ঘষে মেকআপ তুলে নিতে পারেন। এরপর নিজের ত্বকের ধরণ অনুযায়ী ফেসওয়াশ দিয়ে একবার মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

মেকআপ তোলার জন্য যদি আপনি বেবি অয়েল ব্যবহার করতে চান, তা হলে তুলো বা কটন প্যাডে কয়েক ফোঁটা বেবি অয়েল নিয়ে প্রথমে কাজল, লিপস্টিক ও ত্বকে লেগে থাকা মেকআপ তুলে নিন। এবার আরও একবার অন্য একটি নতুন কটন প্যাডে বেবি অয়েল নিয়ে মুখে বুলিয়ে নিন, গলায়, কানে এবং ঘাড়েও কিন্তু মেকআপ লেগে থাকে সেখান থেকেও তুলতে ভুলবেন না। এর পর আপনার ত্বকের ধরন অনুযায়ী কোনও মাইল্ড ফেসওয়াশ দিয়ে মুখ ধুয়ে ময়শ্চারাইজার লাগিয়ে নিন।

আই ক্রিম বাদ দেবেন না

ক্লেনজিং-টোনিং-ময়শ্চারাইজিংয়ের গুরুত্ব আপনাকে যে কোনও ত্বক বিশেষজ্ঞ বারবার করে বলবেন। কিন্তু আই ক্রিম বা সিরাম ব্যবহার করার পরামর্শ দেবেন খুব কমজনেই। ত্বক ভালো রাখতে বাদ দেওয়া যাবে না আই ক্রিম। কারণ চোখের চারপাশের পাতলা ত্বকেই প্রথম বয়সের রেখা দেখা যায়। 

অ্যান্টি অক্সিডান্ট সিরামের স্পর্শ

ত্বক সুস্থ রাখতে তাকে আর্দ্র রাখারও খুব প্রয়োজন। প্রতিদিনের রূপচর্চায় তাই ব্যবহার করুন অ্যান্টি অক্সিডান্ট সিরাম। এই সিরাম একদিকে যেমন ত্বক আর্দ্র রাখে, তেমনি দূষণ, ধুলোময়লা আর রোদ থেকে ত্বক সুরক্ষিতও রাখে।

ত্বক ডিটক্স করুন

কখনও খেয়াল করেছেন, খুব তেলমশলাদার খাবার খাওয়ার পরের দিন ত্বকটা কেমন নিষ্প্রভ দেখায়? অনেকের তো ব্রণও বেরোয়। এসবের হাত থেকে বাঁচতে আপনার দরকার ডিটক্স পানীয়। প্রতিদিন ভোরে উঠে লেবুর রস আর মধু মিশিয়ে এক গ্লাস পানি খান। গ্রিন টি, শসার রসও শরীরকে খুব ভালো ডিটক্স করতে পারে।ঘুমানোর সময় কিন্তু আপনার সঙ্গে আপনার ত্বকও নিঃশ্বাস নেয়। তাই সকালে ঘুম থেকে উঠে যদি সতেজ এবং উজ্জ্বল মুখের অধিকারী হতে চান তাহলে অবশ্যই মেকআপ তুলে ঘুমাতে যান।

এই বিভাগের আরও খবর